Bhagwangola MLA: ভগবানগোলায় প্রার্থী কারা ? কারা পাচ্ছে কলকাতার ফোন

Bhagwangola বিধানসভা আসনে কে পাবে MLA'র টিকিট ? কার ভাগ্যে ভগবানগোলা ? Loksabha Election এর সাথেই হতে পারে ভোট। তাই ময়দান ছাড়ছে না কেউ।

১৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন ভগবানগোলার Bhagwangola তৃণমূল বিধায়ক TMC MLA  ইদ্রিশ আলি Idrish Ali । ফাঁকা হয়েছে বিধানসভার আসেন। সামনেই লোকসভা ভোট। একই সাথে উপ নির্বাচন হতে পারে এই আসনেও। তবে এই আসনে প্রার্থী কে হবে ? ভগবানগোলার রাজনীতিতে সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।
২০২১ সালে এই কেন্দ্র থেকে তৃণমূলের প্রতীকে ভোটে জেতেন ইদ্রিশ আলি। বহিরাগত প্রার্থী হলেও ভোটে জেতার পর ঘাঁটি গেড়েছিলেন ভগবানগোলাতেই। একাধিকবার জড়িয়েছেন তৃণমূলের গোষ্ঠী কোন্দলে।
তবে আটের দশক থেকেই সিংহভাগ সময় এই কেন্দ্র ছিল বামেদের দখল। ২০১১ সালে প্রবল বাম বিরোধী হাওয়ার মধ্যেও এই কেন্দ্র থেকে জয়ী হন সোস্যালিস্ট পার্টির প্রার্থী চাঁদ মহম্মদ Chand Mohammad । বামফ্রন্ট প্রার্থী হিসেবে লড়েছিলেন তিনি। তবে ভোটে জেতার পর তৃণমূলে যোগ দেন চাঁদ মহম্মদ।

২০১৬ সালে তৃণমূল প্রার্থী চাঁদকে হারিয়ে এই কেন্দ্র থেকে জেতেন সিপিআই(এম) প্রার্থী মহসীন আলি। ২০২১ সালে অবশ্য ভোটে দাঁড়ান নি মহসীন আলি Mahasin Ali । সিপিআই(এম) প্রার্থী করে সদ্য যুব সংগঠন ছেড়ে আসা কামাল হোসেনকে। ভোটে হারলেও রাজনীতির মাটি আঁকড়ে পরে থেকেছেন কামাল হোসেন Kamal Hossain । বর্তমানে সিপিআই(এম)’এর জেলা কমিটি সদস্য তিনি। পরিযায়ী শ্রমিকের Migrant Workers  জেলা হিসেবে পরিচিত মুর্শিদাবাদে পরিযায়ী শ্রমিক সংগঠনের জেলা সম্পাদকও।
২০১৬ এবং ২০২১ সালে ভগবানগোলায় বামেদের সমর্থন করেছিল কংগ্রেস। একুশ পরবর্তী কালে আরও কাছাকাছি এসেছে সিপিআই(এম) এবং কংগ্রেস। উপনির্বাচনেও কংগ্রেসের সমর্থন আশা করছে বামেরা।
এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী কে হবে তা নিয়েও জল্পনা তুঙ্গে।
হাওয়ায় ভাসছে লোকসঙ্গীত শিল্পী নাজমুল হকের Nazmul Haq  নাম। ভগবানগোলা প্রয়াত সিপিআই(এম) নেতা জার্জিস হোসেনে পুত্র হলেও পরিবর্তনের পর তৃণমূলে নাম লিখিয়েছেন নাজমুল। সোস্যাল মিডিয়ায় কলকাতা থেকে ভগবানগোলা ফেরার বার্তাও দিয়েছেন তিনি।
তবে মাঠ ছাড়তে নারাজ ভগবানগোলার প্রাক্তন বিধায়ক চাঁদ মহম্মদ। এলাকায় তৃণমূলের সংগঠনের মধ্যে দখল রয়েছে চাঁদ মহম্মদের। চাঁদ প্রার্থী হলে অবশ্য স্থানীয় তৃণমূলের একাংশ চটতে পারে। প্রার্থী হওয়ার দৌড়ে রয়েছেন মুর্শিদাবাদের প্রাক্তন সাংসদ মান্নান হোসেনের পুত্র রাজীব হাসানও Rajib Hassan।
২০১৮ থেকে ২০২৩ মুর্শিদাবাদ জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ ছিলেন রাজীব হাসান। এবারও ভোটে জিতেছেন রাজীব তবে তাকে সরিয়ে দেওয়া হয়েছে কর্মাধ্যক্ষের পদ থেকে। এই নিয়ে দলের কছে দরবারও করেছেন রাজীব। সেই

দরবারে চিঁড়ে ভিজেলে ভগবানগোলায় দল প্রার্থী করতে পারে রাজীব হাসানকে।
তবে ভগবানগোলায় তৃণমূলের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে কোন্দল তৃণমূল নেতাদের মাথাব্যাথার কারণ। সেই ক্ষেত্রে বহিরাগত কাউকে তৃণমূল প্রার্থী করতে পারে বলেও মনে করছেন স্থানীয় নেতারা। তবে প্রার্থীর নাম ঘোষণার আগে অবধি লড়াই থেকে সরতে রাজি নন কেউ। তৃণমূল সূত্রে খবর, তৃণমূলের হাই কমান্ডকে খুশি করার রাস্তাও খুঁজতে করেছেন তৃণমূল নেতারা।
তবে কার ভাগ্যে শিকে ছিঁড়বে ? উত্তরের অপেক্ষায় ভগবানগোলার মানুষ।